রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১,  ৪ আশ্বিন ১৪২৮,  Sunday, September 19, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 month ago

Sun, Aug 1, 2021 8:06 PM

 

বোল্ট উত্তর-যুগে দ্রুততম মানব জেকবস

Card image cap

২০০৮ বেইজিং অলিম্পিক থেকে শুরু।  এরপর টানা তিন অলিম্পিকে ১০০ মিটারে চ্যাম্পিয়ন।  ২০০ মিটারেও।  পৃথিবীকে নাড়িয়ে দেয়া অ্যাথলেট উসাইন বোল্ট অবসরে গেছেন ২০১৭ সালে।  টোকিও অলিম্পিকে নতুন চ্যাম্পিয়নের অপেক্ষায় ছিল গোটা বিশ্ব।  সে অপেক্ষার অবসান হলো রবিবার।  ১০০ মিটার স্প্রিন্টের গুরুত্বপূর্ণ ইভেন্টে দ্রুততম মানব হয়েছেন ইতালির মার্সেল জেকবস।

৯ দশমিক ৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন জেকবস।  অলিম্পিকে এই প্রথম সোনা জয়ের স্বাদ পেলেন ২৬ বছর বয়সী এই ইতালিয়ান।  হিটে (রাউন্ড-১) ৯ দশমিক ৯৪ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছিলেন জেকবস।  কিন্তু মূল লড়াইয়ে করলেন বাজিমাত।

ফ্রেড কার্লি ৯ দশমিক ৮৪ সেকেন্ড সময় নিয়ে রুপা পেয়েছেন।  কানাডার আন্দ্রে দে গ্রাস ৯ দশমিক ৮৯ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন ব্রোঞ্জ।  বাঁশি বাজার আগেই গ্রেট ব্রিটেনের জার্নেল হিউজ দৌড় শুরু করে ডিসকোয়ালিফাইড হন।

২০১২ সালে লন্ডন অলিম্পিকে ৯ দশমিক ৬৩ সেকেন্ড টাইমিং করে অলিম্পিকের রেকর্ড গড়েছিলেন বোল্ট।  কিংবদন্তি এই স্প্রিন্টার ২০০৯ সালে জার্মানির বার্লিনে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ্সে ৯ দশমিক ৫৮ সেকেন্ড টাইমিং করে গড়েছিলেন বিশ্বরেকর্ড।  টানা তিন অলিম্পিকসে ১০০ মিটার ও ২০০ মিটারে সোনা জয়ী একমাত্র অ্যাথলেট আজ অবসরে।  কিন্তু ১০০ মিটারে তার টাইমিংয়ের রেকর্ড এখনো অটুট।

আগে ১০০ মিটার মানেই জ্যামাইকান আধিপত্য।  এবার টোকিওতে সব ম্লান।  ১০০ মিটার স্প্রিন্টে ছিলেন না কোনো বোল্টের স্বদেশী।  তবে মেয়েদের ১০০ মিটার জিতে ঐতিহ্যটা ধরে রেখেছেন শেলি অ্যান ফ্রেজার।