রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১,  ৪ আশ্বিন ১৪২৮,  Sunday, September 19, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 month ago

Fri, Jul 23, 2021 11:53 PM

 

ফকির আলমগীর আর নেই

Card image cap

সংগীতশিল্পী ফকির আলমগীর আর নেই।  করোনায় আক্রান্ত হয়ে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)।

বাংলার গন মানুষের জন্য গান গাওয়া এই শিল্পীর মৃত্যুর খবরটি সংবাদমাধ্যমে নিশ্চিত করেছেন ছেলে মাশুক আলমগীর রাজীব।  মৃত্যুকালে ফকির আলমগীরের বয়স হয়েছিল ৭১ বছর।  তিনি স্ত্রী, তিন ছেলে রেখে গেছেন।

ফকির আলমগীরের ছেলে মাশুক আলমগীর রাজীব বলেন, শুক্রবার রাত ১০টার দিকে কোভিড ইউনিটে ভেন্টিলেশনে থাকা অবস্থায় ফকির আলমগীরের হার্ট অ্যাটাক হয়।  রাত ১০টা ৫৬ মিনিটে ইউনাইটেড হাসপাতালের কোভিড আইসিইউ ইউনিটের ইনচার্য ডাক্তার আমিনা সুলতানা ফকির আলমগীরের মৃত্যু ঘোষণা করেন।

'একুশে পদক' ফকির আলমগীর ষাটের দশক থেকে সংগীতচর্চা করেছেন।  গান গাওয়ার পাশাপাশি বাঁশীবাদক হিসেবে খ্যাতি ছিল তাঁর।  বাংলাদেশের সব ঐতিহাসিক আন্দোলনে তিনি তাঁর গান দিয়ে মানুষকে উজ্জীবিত করার চেষ্টা করেছেন।  তিনি ষাটের দশকে বিভিন্ন আন্দোলন–সংগ্রাম, ৬৯-এর গণ–অভ্যুত্থানে গণসংগীত পরিবেশনের মাধ্যমে এক বিশেষ ভূমিকা পালন করেন।  ৭১–এর মুক্তিযুদ্ধের সময় সরাসরি এবং সংগীতের মাধ্যমে অনুপ্রেরণা দিয়েছেন তিনি।  যুদ্ধ পরবর্তী বাংলাদেশ এবং ৯০–এর সামরিক শাসনবিরোধী গণ–আন্দোলনে তিনি শামিল হয়েছিলেন তাঁর গান দিয়ে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করা ফকির আলমগীর গানের পাশাপাশি নিয়মিত লেখালেখিও করেতেন।  ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘গণসংগীতের অতীত ও বর্তমান’, ‘আমার কথা’, ‘যাঁরা আছেন হৃদয়পটে’সহ বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে তাঁর।  সংগীতে তাঁর অবদানের জন্য সম্মানসূচক একুশে পদক সহ পেয়েছেন দেশ বিদেশের অনেক পদক এবং সম্মাননা।