সোমবার, ২ আগস্ট, ২০২১,  ১৮ শ্রাবণ ১৪২৮,  Monday, August 2, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Wed, Jul 21, 2021 7:55 PM

 

পে–লোডার চালিয়ে বর্জ্য অপসারণ শুরু করেছে ডিএনসিসি

Card image cap

কোরবানির ঈদের বর্জ্য আজ রাত ১২টার মধ্যেই পরিষ্কার করে ফেলা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, অনেকে তিন দিন ধরে কোরবানি দেন, তবে আজই (ঈদের দিনে) ৯০ ভাগ লোক কোরবানি দেবেন। তাই এই আজই পরিষ্কার করা হবে বলে জানান ঢাকা উত্তর সিটি মেয়র।  

ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম আজ রাজধানীর ভারী যানের মাধ্যমে রাজধানীর বর্জ্য পরিষ্কার কাজের শুরু করলেন। রাজধানীর ভাটারা সাঈদ নগরের অস্থায়ী পশুর হাটে বর্জ্যের স্তূপ জমে আছে। আর আজ ঈদুল আজহার দিনে হাট শেষে জমা হয়েছে রাশি রাশি বর্জ্য। তাই সেখান থেকেই শুরু হল বর্জ্য অপসারণের কাজ। এগুলো ট্রাকে তোলা হবে আমিনবাজার ল্যান্ডফিলে। বর্জ্যগুলো এসব ডাম্প ট্রাকে তোলা হবে পে-লোডার (বর্জ্য অপসারণের ভারী যান) চালিয়ে। আর এসব বর্জ্য পরিষ্কারে ঢাকা উত্তর সিটিতে ১১ হাজার ৫০০ কর্মী, ৫০০ যানবাহন সরাসরি মাঠে কাজ শুরু করে দিয়েছে বলেও জানান মেয়র।

মেয়র জানান, ‘বর্জ্য রাখার জন্য কোরবানিদাতাদের ৬ লাখ ৭০ হাজার পলিব্যাগ দেওয়া হয়েছে। এরপরও কেউ যদি ওই পলিব্যাগে মাংস রাখে আর বর্জ্য যদি রাস্তায় কিংবা নালায় ফেলে দেন, এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমি সার্বিক পরিস্থিতি দেখতে এখন এলাকায় এলাকায় যাব। কোথাও, কারও বাসার সামনে বর্জ্য পড়ে থাকলে তা পরিষ্কার করব না। উল্টো সেই বাসার সামনে ট্রাকে করে বর্জ্য ফেলে দিয়ে আসব।

মেয়র বলেন, একটি বাড়ি বা বাড়ির মালিকের জন্য নগর ময়লা হতে পারে না। জনগণের দুর্ভোগও সহ্য করা হবে না।’

কোরবানিদাতাদের নালায় বর্জ্য না ফেলার জন্য অনুরোধ জানিয়ে তিনি বলেন, কোরবানির বর্জ্য নালায় ফেলে নালা বন্ধ করবেন না। কারণ, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী কাল থেকে বৃষ্টি হতে পারে। তিনি বলেন, আমরা জানি নালা বন্ধ হলে বৃষ্টির পানি নামতে পারবে না আর তখন জলাবদ্ধতার সাথে দুর্গন্ধসহ নগর অপরিষ্কার হয়ে যাবে।

যে ওয়ার্ড আগে বর্জ্য অপসারণের কাজ শেষ করবে, সেই ওয়ার্ডকে বিশেষ পুরস্কার দেওয়া হবে ঘোষণা দিয়ে মেয়র বলেন, ‘করোনার মহামারির মধ্যেও বর্জ্য পরিষ্কারের জন্য পুরো ফোর্স নিয়ে মাঠে নেমেছি। ওয়ার্ডের কাউন্সিলররা মাঠে আছেন। ইতিমধ্যে বর্জ্য পরিষ্কারে কাউন্সিলরদের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে’, বলে জানান মেয়র। 

ফাইল ফটো।