সোমবার, ২ আগস্ট, ২০২১,  ১৮ শ্রাবণ ১৪২৮,  Monday, August 2, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 month ago

Wed, Jun 16, 2021 12:29 PM

 

আত্মঘাতী গোলে জার্মানিকে হারালো ফ্রান্স

Card image cap

মৃত্যু কূপের লড়াই।  মুখোমুখি দুই হেভিওয়েট ফ্রান্স ও জার্মানি।  লড়াই হলো বেশ।  শেষ হাসি ফরাসিদের।  ম্যাট হামেলসের আত্মঘাতী গোলে কপাল পুড়ল জার্মানদের।  জয় দিয়ে ইউরোর মিশন শুরু করেছে ফ্রান্স।

মিউনিখের অ্যালিয়াঞ্জ অ্যারিনাতে মঙ্গলবার রাতে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স।  একমাত্র গোলটি ফ্রান্স পেয়েছে প্রতিপক্ষের উপহার হিসেবে।

২০ মিনিটে হয় ম্যাচের একমাত্র গোল।  নিজেদের জালে বল জড়ান ম্যাট হামেলেস।  ফ্রান্সের লুকাস হার্নান্দেজের ক্রস ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল জড়ান দীর্ঘদিন পর দলে ফেরা হামেলস।

এরপর পুরো ম্যাচে জার্মানি দারুণ খেলেছে।  কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা মেলেনি।  এর মধ্যে ফ্রান্সের হয়ে এক গোল করেছিলেন দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা করিম বেনজেমা।  কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। তারপরও শেষ অবধি স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

অথচ পুরো ম্যাচে আধিপত্য বেশি ছিল জার্মানিরই।  বল দখলে শতকরা ৬২ ভাগ ছিল তাদের।  সেখানে ফ্রান্স ৩৮ ভাগ।  চারটি শটের মধ্যে ফ্রান্স একটি শট রাখতে পেরেছিল লক্ষ্যে।  সেখানে ১০ শটের মধ্যে জার্মানিও রাখতে পেরেছিল একটি।

ইউরোর এফ গ্রুপটা সত্যিই মৃত্যুকূপ।  ফ্রান্স, জার্মানি ছাড়াও আছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরী।  একই দিন হাঙ্গেরীকে ৩-০ গোলে হারিয়ে যাত্রা শুরু করেছে রোনালদোরা।  পয়েন্ট তালিকায় শীর্ষে তারাই।  তিন পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে ফ্রান্স।  জার্মানি ও হাঙ্গেরি এখনো পয়েন্টের খাতা খুলতে পারেনি।