শুক্রবার, ১ জুলাই, ২০২২,  ১৭ আষাঢ় ১৪২৯,  Friday, July 1, 2022


দ্যা বাংলা টাইম ডেস্ক, ছবিঃ সংগৃহীত

আপডেট : 4 months ago

Mon, Feb 21, 2022 11:53 AM

 

পুতিনের সঙ্গে বৈঠকে বসতে রাজি বাইডেন

Card image cap

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার বিবৃতিতে জানিয়েছেন, ইউরোপে নিরাপত্তা ও কৌশলগত স্থিতিশীলতা নিয়ে এক বৈঠকের জন্য উভয় নেতাকে প্রস্তাব দিয়েছেন। হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে বাইডেন ‘নীতিগতভাবে’ বৈঠকে অংশ নিতে রাজি হয়েছেন।

ফ্রান্স ধারণা করছে, এই বৈঠকের মধ্য দিয়ে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বিপজ্জনক সংকট থেকে বেরিয়ে আসার পথ পাবে ইউরোপ। ইউক্রেন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কূটনৈতিক সমাধানের জন্য বৈঠকে বসতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন ​​সাকি বলেন, আমরা কূটনীতিক সমাধানের জন্য সবসময় প্রস্তুত। তবে রাশিয়া যদি যুদ্ধ বেছে নেয় তাহলে দেশটির জন্য গুরুতর পরিণতির অপেক্ষা করছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেন পরিস্থিতি নিয়ে প্রথমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেন। বৈঠকে পুতিনের সম্মত হওয়ার বিষয়ে ক্রেমলিন থেকে কোন জবাব এখনও আসেনি।

প্রস্তাবিত বৈঠক সম্পর্কে ধারণা করা হচ্ছে, ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে বাইডেন, পুতিন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মধ্যে ফোনালাপ হওয়ার পরেই বৈঠকের প্রস্তাব আসে। ফরাসি প্রেসিডেন্ট অফিস ও হোয়াইট হাউস জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এই বৈঠকের মূল বিষয়বস্তু নির্ধারণ করবেন৷

যেকোন সময় রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলছে, বর্তমানে ইউক্রেন সীমান্তে ১ লাখ ৬৯ হাজার থেকে ১ লাখ ৯০ হাজারের মতো রুশ সেনা অবস্থান করছে। তবে ইউক্রেনের সঙ্গে যুদ্ধের বিষয়টি মস্কো বারবার অস্বীকার করে আসছে।