মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২,  ১২ মাঘ ১৪২৮,  Tuesday, January 25, 2022


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Wed, Jan 12, 2022 9:02 AM

 

বাস ভাড়া নিয়ে বৈঠক আজ, লঞ্চ নিয়ে দর কষাকষি

Card image cap

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন রোধে বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।  প্রজ্ঞাপনে ট্রেন, বাস ও লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে মর্মে নির্দেশনা প্রদান করা হয়েছে।

এরই মধ্যে ট্রেনে ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত হয়েছে।  তবে বাস এবং লঞ্চে যাত্রী পরিবহনে কেমন ভাড়া নেয়া হবে তার সিদ্ধান্ত হয়নি।

তাই আজ বুধবার বাসে যাত্রী পরিবহনে মালিকদের নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বৈঠকে বাস ভাড়া বৃদ্ধি, চালক ও সহকারীদের সনদ বাধ্যতামূলক করার বিষয়টি তুলবেন মালিকরা।  ওই দিন দুপুর আড়াইটায় রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ১৩ জানুয়ারি থেকে মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে গণপরিবহনের ক্ষেত্রে বলা হয়, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেয়া যাবে।  সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে।  সর্বপ্রকার যানের চালক সহকারীদের আবশ্যিকভাবে কোভিড-১৯ টিকা সনদধারী হতে হবে।

অন্যদিকে, লঞ্চ কীভাবে চলবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।  নৌ পরিবহন মন্ত্রণালয় এবং লঞ্চ মালিক সমিতির সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, ভাড়া বৃদ্ধি নিয়ে তারা দরাদরি করছেন।  এ বিষয়ে এক-দু’দিনের মধ্যে সিদ্ধান্ত হবে।