মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২,  ১২ মাঘ ১৪২৮,  Tuesday, January 25, 2022


দ্যা বাংলা টাইম

আপডেট : 3 weeks ago

Tue, Jan 4, 2022 7:55 AM

 

২০২১ সালে বাংলাদেশ সীমান্তে ২৪৪ বার গুলি চালিয়েছে বিএসএফ

Card image cap

২০২১ সালে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ বাংলাদেশ সীমান্তে ২৪৪ বার গুলি চালিয়েছে।  ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস গতকাল সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বাংলাদেশ-ভারত সীমান্তে গত কয়েক বছরে বিএসএফের গুলি চালানোর একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যমটি।  এতে দেখা যাচ্ছে ২০১৫ সাল থেকে সীমান্তে বিএসএফের প্রাণঘাতী অস্ত্রের ব্যবহারে তেমন হেরফের ঘটেনি।

তথ্য বলছে, ২০১৫ সালে বাংলাদেশ সীমান্তে ২১৯ বার গুলি চালিয়েছে বিএসএফ, যা এ বছর বেড়ে হয়েছে ২৪৪।  গুলি চালানোর ঘটনা সবচেয়ে কম ছিল ২০১৮ সালে।  সে বছর বিএসএফ গুলি চালায় ৭৭ বার।  ২০১৭ সালে এই সংখ্যা ছিল ১৩৯।  এ ছাড়া আর কোনো বছরই এই সংখ্যা দুই শ’র নিচে ছিল না।  ২০১৬ সালে সর্বোচ্চ ৩৫৫ বার সীমান্তে গুলি চালায় বিএসএফ।

একইভাবে ব্যবহার হয়েছে পাম্প অ্যাকশন বা পেলেট গান।  ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, আন্তসীমান্ত অপরাধীদের প্রতিহত করতে এই ধরনের অস্ত্র ব্যবহার করে বিএসএফ।

তথ্য অনুযায়ী, গত কয়েক বছরে চোরাচালানের সময় গরু জব্দ করার ঘটনাও অনেকটাই কমে গেছে।  ২০১৫ সালে সীমান্ত থেকে ১ লাখ ৫৩ হাজার ৬০২টি গরু জব্দ করেছিল বিএসএফ।  ২০২১ সালে এই সংখ্যা কমে হয়েছে ২০ হাজার ৪১৫।  এক বছরের ব্যবধানে গরু চোরাচালান সবচেয়ে কমেছিল ২০১৮ সালে।  আগের বছরের তুলনায় সে বছর প্রায় ৫০ ভাগ চোরাচালান কমে যায়।