মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২,  ১২ মাঘ ১৪২৮,  Tuesday, January 25, 2022


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 month ago

Tue, Nov 30, 2021 9:26 AM

 

গবেষণার মাধ্যমে খুঁজতে হবে জলবায়ু সমস্যার সমাধান

Card image cap

জলবায়ু নিয়ে গবেষণার মাধ্যমে সমাধান খুঁজতে হবে মন্তব্য করে উন্নত দেশগুলোর কাছ থেকে আনুপাতিক হারে নির্গমন গ্রাসকরণের বিষয়ে অঙ্গীকার চেয়েছেন বিশেষজ্ঞরা। 

গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সেমিনারে তারা এ মন্তব্য করেন।  ‘২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬)-এর প্রাক্কালে বাংলাদেশের নাগরিক সমাজের প্রত্যাশা এবং প্রস্তাবনা’ শীর্ষক নাগরিক মতবিনিময় সভায় তারা এ মতামত দেন।  সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিয়ারডি), কোস্ট ফাউন্ডেশন, সিসিডিবি, সিডিপি, ইপসা, মালেয়া ফাউন্ডেশন, এসডিএস, ক্যানসা-বাংলাদেশসহ কয়েকটি বেসরকারি উন্নয়ন সহযোগী সংগঠনের উদ্যোগে সভার আয়োজন করা হয়।

এ সময় কয়লা ও জীবাশ্ম জ্বালানি সম্পূর্ণ অপসারণের দাবি জানিয়ে বক্তারা বলেন, জলবায়ু সম্মেলনে আমরা অনেক প্রত্যাশা নিয়ে গেলেও হতাশ হই।  আমরা ভেবেছিলাম, কপ-২৬ সম্মেলনে অনেক চুক্তি হবে; কিন্তু সেটি হয়নি।  যেহেতু এটি একটি বৈশ্বিক সমস্যা, তাই আমাদের বৈশ্বিকভাবেই সমাধান করতে হবে।  তারা বলেন, বিশ্বনেতারাই বিশ্বজুড়ে জলবায়ু সঙ্কটের সৃষ্টি করেছেন।  তারা জলবায়ু সমস্যার সমাধানে শুধু আশ্বাস দেন।  ফলে এর সমাধান আমাদের নিজেদেরই করতে হবে।

এতে প্রধান আলোচক সিপিআরডির প্রধান নির্বাহী মো: শামসুদ্দোহা বলেন, অনেক সীমাবদ্ধতা এবং সমালোচনা থাকলেও কপ-২৬ সম্মেলনে অনেক ভালো অর্জনও আছে।  এবারের কপ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নতুন কিছু আশার আলো নিয়ে এসেছে।  তিনি বিশ্ব জলবায়ু সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে নারীদের অংশগ্রহণ বাড়ানোর ব্যাপারে তাগিদ দেন।  সভায় পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান বাংলাদেশে জলবায়ু নিয়ে গবেষণা হয় না মন্তব্য করে বলেন, বাংলাদেশে জলবায়ু নিয়ে আমাদের গবেষণা চালাতে হবে।  পরিবেশ রক্ষায় জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে লোকবল নিয়োগ বাড়াতে হবে।  যদি আমরা কাজগুলো করতে পারি তবে আগামী কপে হয়তো এর সফলতা পাবো।

জলবায়ু সমস্যায় বাংলাদেশের মতো দেশগুলো ভুগছে।  তাই আমাদেরই এর সমাধানে চেষ্টা করতে হবে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে জলবায়ু নিয়ে গবেষণা হয় না।  আমাদের অগ্রাধিকারে গলদ আছে।  এ জন্য সমাধান পাচ্ছি না।

পিকেএসএফ-এর সভাপতি ড. কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন সঞ্চয় ভৌমিক চৌধুরী, অতিরিক্ত সচিব (ফ্লাইমেট চেঞ্জ-১), পরিবেশ অধিদফতরের পরিচালক জিয়াউল হক, সাবেক অতিরিক্ত সচিব ড. নুরুল কাদের, বাংলাদেশ পরিবেশ সংবাদিক ফোরামের সভাপতি কামরুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব ধরিত্রী কুমার সরকার, পিকেএসএফের জলবায়ু পরিবর্তন ইউনিটের পরিচালক ফজলে রাব্বী সাদেক আহমেদ প্রমুখ।