মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১,  ১৬ অগ্রহায়ণ ১৪২৮,  Tuesday, November 30, 2021


দ্যা বাংলা টাইম ডেস্ক

আপডেট : 2 days ago

Thu, Nov 25, 2021 11:13 AM

 

রাজধানীর ধানমন্ডিতে ডার্মোকসমেটিক্স ফেস্ট ২০২১ অনুষ্ঠিত

Card image cap

আগে দর্শনধারী, পরে গুনবিচারী' কথাটার ভাবার্থ বিশ্লেষণ বা বিতর্ক নিরন্তর, নিরুত্তর। তবে দেশীয় রুপত্বত্ত্বশিল্পের সাথে জাতীয় অর্থনীতির মেলবন্ধন আর ক্রমবর্ধমান সূচক হয়তো অচিরেই সেই ভাবার্থের সদুত্তর দেবে! দেশীয় সৌন্দর্য্যশিল্পের যাত্রা সেই আর্লি সেভেন্টিজে! প্রায় অর্ধশত বছর হতে চলা এই শিল্পের অর্জন, প্রাপ্তি বা স্বীকৃতির হিসেবনিকেশ কষে সম্ভাব্য ফলাফলকে সম্ভাবনাময় ও আশাব্যাঞ্জক বলতেই হয়!

তাইতো একসময়ের লো বাজেট ইন্ডাস্ট্রিকে হাই ভল্যুম এসএমইতে স্বীকৃতি করা হয়েছে। সরকারি, বেসরকারি, জাতীয় বা আন্তর্জাতিক প্রতিটি পর্যায়ে দাতা সংস্থাগুলোও এই শিল্পে বিনিয়োগকে ফলপ্রসূ পর্যায়ে স্বীকৃত করেছে। 

রুপত্বত্ত্বশিল্পের সাথে নানান পর্যায়ে দক্ষতান্নয়োন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিমূলক সক্রিয় প্রকল্প পর্যালোচনা ও পরিচালনায় রয়েছে - অর্থ মন্ত্রনালয় অধিনস্ত  সেপ প্রকল্প , এসএমই ফাউন্ডেশন, বিসিক, জাতীয় মহিলা সংস্থা, ব্র্যাক, ওয়েব, বিডব্লিউসিসিআই সহ নানান জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা।

সমাজকল্যাণ মন্ত্রনালয় অধিভুক্ত প্রতিষ্ঠান 'এসোসিয়েশন অফ বিউটি স্যালন ওনার্স (আবসো)' তাদের সাপ্তাহিক প্রতিবেদনে জানিয়েছে, তাদের বাৎসরিক দক্ষতা উন্নয়ন পরিকল্পনানুযায়ি প্রতিমাসেই সদস্যদের জন্য দক্ষতান্নয়োনমূলক প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা হয়। সেই ধারানুসারে রাজধানীর ইউনিহেলথ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেলো, 'ডার্মোকসমেটিক্স ফেস্ট ২০২১' যেখানে ত্বক সংক্রান্ত যাবতীয় ত্বত্ত্বীয় জ্ঞান, বিশ্লেষণ, আলোচনা ও পর্যালোচনার সমন্বয় সাধন ও মেধানুক্রমিক সনদপ্রাপ্তি সম্পন্ন হয়। মূল ত্বত্ত্বীয় আলোচনা ও বিশ্লেষণে ছিলেন ডার্মাটলজিস্ট ডা: শেহরিন এম হক।

সমগ্র আয়োজনের সমন্বয় সাধন ও বাস্তবায়ন করেছে বিশ্লেষক সংস্থা 'কসমেটলজি রিসার্চ ইন্সটিটিউট'। প্রতিষ্টানটির কান্ট্রি ডিরেক্টর সাফওয়াত ইয়ামিন জানিয়েছেন, কসমেটলজি একটি ইন্টারন্যাশনাল প্ল্যাটফর্ম যেখানে কসমেটিক রিসার্চ এন্ড স্কিল ডেভেলপমেন্ট নিয়ে আক্ষরিক অর্থে কার্যকরী ও দূরদর্শী পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব। সেক্ষেত্রে দেশীয় রুপত্বত্ত্বশিল্প ও প্রসাধনশিল্পসহ সম্পর্কিত যেকোনো শিল্পপ্রতিষ্ঠানকে সমৃদ্ধকরণ সম্ভব।

আয়োজনটিতে অংশগ্রহণকারী প্রসাধনশিল্প ও রূপত্বত্ত্বশিল্পের প্রতিনিধিরা তাদের আশাবাদ ব্যাক্ত করছেন, সেই সাথে সামগ্রিকভাবে প্রাসঙ্গিক কারিগরি শিক্ষা ও বিএসটিআই অনুমোদন প্রক্রিয়ার সুষ্ঠু পদক্ষেপের জন্য আহ্বান জানিয়েছেন। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনারের দায়িত্ব পালন করে ”দ্যা বাংলা টাইম”।


রিপোর্ট:
পলা মেহজাবিন
বিশেষ প্রতিনিধি, দ্যা বাংলা টাইম