মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১,  ১৬ অগ্রহায়ণ ১৪২৮,  Tuesday, November 30, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Sun, Nov 21, 2021 10:07 AM

 

সৌদির মরুভূমিতে কৃষিশ্রমিকের চাষাবাদ

Card image cap

সৌদি আরবের আর আর এ অবস্থিত বাংলাদেশী কৃষি শ্রমিকদের একটি কৃষি ফার্ম পরিদর্শন করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।  দুদিন আগে রাষ্ট্রদূত মরুভূমিতে কৃষি শ্রমিকদের চাষাবাদের কার্যক্রম সরেজমিন দেখতে যান।  ওই ফার্মে বর্তমানে ৪০ জন বাংলাদেশী শ্রমিক কাজ করছে।  সেখানে তারা লালশাক, মুলা, টমেটো, ফুলকপিসহ বিভিন্ন শীতকালীন সব্জি ও ডালিম জলপাইয়ের সফল চাষাবাদ করছে।

রাষ্ট্রদূত কৃষি শ্রমিকদের মরুভূমিতে চাষাবাদের অভিজ্ঞতার কথা শোনেন এবং তাদের কর্মক্ষেত্রের প্রশংসা করে বলেন, এখানে কৃষিকাজে বাংলাদেশীরা উল্লেখযোগ্য অবদান রাখছে।  রাষ্ট্রদূতের সাথে দূতাবাসের ইকোনমিক কাউন্সেলর মুর্তুজা জুলকার নাঈন নোমান ও কাউন্সেলর মো: বেলাল হোসেন উপস্থিত ছিলেন বলে দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে রাষ্ট্রদূত সৌদির উত্তর সীমান্ত অঞ্চল প্রদেশে অবস্থিত আর আর বিশ্ববিদ্যালয়ের সাথে দু’ দেশের শিক্ষার্থী ও শিক্ষক বিনিময়, যৌথ গবেষণা ও বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির অনুরোধ করেন।  বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট রেক্টর ড. মোহাম্মদ বিন ইয়াহয়াহ আল শেহরির সাথে বৈঠকের সময় তিনি এমন অনুরোধ জানান বলে দূতাবাসের অপর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। 

উল্লেখ্য আর আর বিশ্ববিদ্যালয় ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়।  সেখানে প্রায় ১৭ হাজার শিক্ষার্থী অধ্যয়নে রয়েছে।  এর মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইয়েমেনসহ বিভিন্ন মুসলিম দেশের শিক্ষার্থীরা অধ্যয়ন করছে।  ভবিষ্যতে বাংলাদেশ থেকেও বৃত্তির মাধ্যমে শিক্ষার্থী নেয়া হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবহিত করেন।