বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১,  ৬ কার্তিক ১৪২৮,  Thursday, October 21, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Wed, Oct 13, 2021 2:43 AM

 

১২০ কোটি ইউরো অর্থ সাহায্য নিয়ে আফগানিস্তানের পাশে ইউরোপীয় ইউনিয়ন

Card image cap

তালেবান শাসনে প্রবল আর্থিক সঙ্কটে পড়া আফগানিস্তানের পাশে দাঁড়াল ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের তরফে আফগানবাসীর জন্য ১২০ কোটি ইউরো (প্রায় ১০,৪৫৩ কোটি টাকা) অর্থসাহায্য ঘোষণা করে হয়েছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন মঙ্গলবার এই ঘোষণা করে বলেন, ‘‘আফগানিস্তানকে মানবিক এবং আর্থ-সামাজিক বিপর্যয় থেকে বাঁচাতেই এই পদক্ষেপ নিয়েছে ইউ।’’

তালেবানের ক্ষমতা দখলের পরে দেশটিতে আন্তর্জাতিক অনুদান কার্যত বন্ধ হয়ে যায়। তার প্রত্যক্ষ নেতিবাচক প্রভাব পড়ে গরিব এবং প্রান্তিক জনগোষ্ঠীর উপর। আফগান শিশুদের ক্ষুধার্ত ছবি পত্রিকায় উঠে আসে। আর তাই মানবিক দিক বিবেচনা করে ইউরোপীয় ইউনিয়ন এই অর্থ বরাদ্ধ দিলো। গত কয়েকদিন আগে জাতিসংঘ জরুরী ভিত্তিতে স্বাস্থ্যসেবার জন্য অনুদান চালু করেছে। কারণ আফগানিস্তানে স্বাস্থ্যসেবা কার্যত ভেঙ্গে পড়ে যাবার উপক্রম হয়ে পড়েছিল।

অর্থসাহায্য ঘোষণা করার সময় ইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা জানিয়েছেন, এই ১২০ কোটি ইউরোর মধ্যে ২৫ কোটি (প্রায় ২,১৭৭ কোটি টাকা) দেওয়া হবে আফগানিস্তানের কয়েকটি প্রতিবেশী দেশকে, যারা বাড়িঘর ছেড়ে আশা  আফগানদের শরণার্থী হিসেবে আশ্রয় দিয়েছে।গত ৪ আগস্ট তালেবান কাবুল দখলের পর কয়েক লাখ আফগান দেশ ছেড়ে পালিয়ে পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।  

এর আগে আফগানিস্তানে আর্থিক সঙ্কট নিয়ে মঙ্গলবার আলোচনা হয়েছে জি-২০-র ভার্চুয়াল বৈঠকেও। ওই বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন যোগ দিয়েছিলেন। এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও আফগানিস্তানে মানবিক বিপর্যয় এড়াতে ধনী দেশগুলোর প্রতি অর্থসাহায্যের আবেদন জানিয়েছিলেন। 

ছবি, কয়েকদিন আগে আফগান এক শিশুর খাবার ময়লার বিনে খাবার খোঁজার এই ছবিটি প্রকাশ করে আন্তর্জাতিক বার্তা- এএফপি।