বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১,  ৬ কার্তিক ১৪২৮,  Thursday, October 21, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Sat, Oct 9, 2021 11:17 AM

 

নারীর পিৎজা খাওয়া, পুরুষের চা পরিবেশনের দৃশ্য নিষিদ্ধ করলো ইরান

Card image cap

টেলিভিশন অনুষ্ঠানে সেন্সরের কাঁচি বসালো ইরান সরকার।  কোনো নারী পিৎজা খাচ্ছেন, হাতে গ্লাভস ছাড়া বা কোনো পুরুষ চা পরিবেশন করছেন কোনো নারীকে, এমন দৃশ্য দেখানো যাবে না কোনো টেলিভিশন শোতে।  শুধু তাই নয় নাটক, সিনেমার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।  নির্মাতাদেরকেও সতর্ক করার খবর পাওয়া গেছে।

ইরানওয়্যারের তথ্য বলছে, দেশটির সরকারি কর্মকর্তারা সম্প্রতি পরিদর্শন শেষে একটি গাইডলাইন ইস্যু করেছেন ব্রডকাস্ট চ্যানেল ও সিনেমা নির্মাতাদের জন্য।

এই ওয়েবসাইটটি আরও জানিয়েছে, ইসলামিক প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার বিভাগের প্রধান জনসংযোগ কর্মকর্তা আমির হোসেন শামশাদি বলেন, টেলিভিশন কিংবা বা সিনেমার পর্দায় কোনও নারীর লাল রঙের পানীয় পান করা দেখানো যাবে না।  এমনকি স্যান্ডউইচ খাওয়ার দৃশ্যও নিষিদ্ধ পর্দায়।

যে কোনো ঘরোয়া দৃশ্য দেখাতেও নারাজ দেশটির সরকার।  সম্প্রচারের আগে তা কর্তৃপক্ষকে দেখাতে হবে, এরপর তারা সিদ্ধান্ত দেবেন।  এমন কড়া নিয়ম জারির ফলে এবং নিষেধাজ্ঞার বিষয়টি এড়াতে অনেক প্রতিষ্ঠান সেলফ সেন্সরশিপে চলে গেছে।

সিনেমাপ্রেমিরা বলছেন, বিশ্বজুড়ে বাস্তববাদি চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে অনেক উন্নত অবস্থান ধরে রেখেছে ইরান।  এখন তা ম্লান হতে চলেছে।  নতুন করে কড়া নিয়ম জারি, দেশটির শিল্পকলা বিকাশের জন্য মোটেও সুখকর নয়।